র‍্যাঙ্কিং নিয়ে ভাবছি না

| - By

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। আগামী ৩ জুন সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ভারতের দেরাদুনে। ৫ এবং ৭ জুন অনুষ্ঠিত হবে শেষ দুটি ম্যাচ। র‍্যাঙ্কিংয়ে টাইগারদের থেকে দুই ধাপ এগিয়ে আছে আফগানরা। র‍্যাঙ্কিংয়েরে ১০ নম্বরে বাংলাদেশ আর আফগানিস্তান রয়েছে ৮ নম্বরে।
আসন্ন সিরিজে আফগানিস্তানকে হারিয়ে র‍্যাঙ্কিংয়ে উন্নতি করতে চাইবে বাংলাদেশ সেটাই স্বাভাবিক কিন্তু দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের মত ভিন্ন। র‍্যাঙ্কিং নিয়ে ভাবছেন না তিনি। তার মূল লক্ষ্য আফগানদের বিপক্ষে সিরিজ জয়।

সোমবার মিরপুরে টাইগারদের স্কিল অনুশীলনে নেতৃত্ব দেন সুজন। এরপর আফগান সিরিজ নিয়ে বলেন, আমি ব্যক্তিগতভাবে র‍্যাঙ্কিং নিয়ে ভাবছি না। আমাদের জন্য সিরিজ জেতাটা খুব জরুরি। সিরিজ জিতলেই র‍্যাঙ্কিংয়ে এগুবো। এখন এসব মাথায় নিয়ে লাভ নেই। আফগানিস্তানকে হারানোর সামর্থ্য আমরা রাখি। যেকোনও কন্ডিশনে আমরা ভালো দল। আমরা স্কিলফুল দল।
তিনি বলেন, আমাদের ব্যাটিং, বোলিং সব ওদের থেকে ভালো। হ্যাঁ, ওদের বিশ্বসেরা স্পিনার আছে। কিন্তু ওদের পুরো দল ভারসাম্যপূর্ণ নয়। আমরা যদি আমদের শৃঙ্খলা ঠিক রাখি, ভালো ক্রিকেট খেলি তাহলে আমার মনে হয় যেকোনও সময় আফগানিস্তানকে হারাতে পারি।
ক্রিকেট বিশ্বে আফগানদের পথ চলা নতুন হলেও টি-টুয়েন্টি সংস্করণে দারুণ ক্রিকেট খেলছে তারা। বিশেষ করে দলের দুই স্পিনার অধিনায়ক রশিদ খান ও মুজিব জাদরান সাম্প্রতিক সময়ে এ সংস্করণের অন্যতম সেরা বোলার। তাই তাদের নিয়ে ভাবতেই হচ্ছে টাইগারদের। তবে শুধু এ দুজনের উপরই নয়, টাইগারদের নজর আফগানিস্তানের সব বোলারের উপরই। কারণ, এর আগে বাংলাদেশ দলের বিপক্ষে বেশির ভাগ সাফল্যই পেয়েছেন তাদের পেসাররা।
আফগানের দুই স্পিনার অধিনায়ক রশিদ খান ও মুজিব জাদরানকে নিয়ে সুজন বলেন, আমরা ওইভাবে নিচ্ছি না। রশিদ, মুজিব ছাড়াও আমাদের ১২টা ওভার খেলতে হবে। ওই ১২ ওভার খুব গুরুত্বপূর্ণ। টি-টোয়েন্টিতে ১২০টা বল খুব গুরুত্বপূর্ণ। আমরা ১২০টা বল ভালো খেলছি। আমি মনে করি স্কিলের দিক থেকে বাংলাদেশ ভালো দল আফগানদের হারানোর জন্য আসলে।
রোববার (২০ মে) দুপুরে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সিরিজে অধিনায়কের দায়িত্ব পালন করবেন সাকিব আল হাসান। সিরিজ থেকে বাদ পড়েছেন পেসার তাসকিন আহমেদ ও বাঁহাতি ব্যাটসম্যান ইমরুল কায়েস ও নুরুল হাসান সোহান। বদলি খেলোয়াড় হিসেবে দলে ডাক পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত।
আফগানিস্তান সিরিজে বাংলাদেশ স্কোয়াড:
সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান , রুবেল হোসেন, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, আরিফুল হক, নাজমুল অপু, মেহেদী হাসান মিরাজ।




Leave a reply