বৈদিশিক মুদ্রা বিনিময়ে অনিয়ম, ১৮টি ব্যাংকের বিরুদ্ধে তদন্তে নেমেছে কেন্দ্রীয় ব্যাংক

| - By

বৈদেশিক মুদ্রা বিনিময় হার নিয়ে কারচুপির অভিযোগে ১৮ টি বানিজ্যিক ব্যাংকের বিরদ্ধে তদন্তে নেমেছে বাংলাদেশ ব্যাংক। বাণিজ্যিক ব্যাংকসমূহে বৈদেশিক মুদ্রা বিনিময় হারের অনিয়ম নিয়ে কেন্দ্রীয় ব্যাংক এই বিশেষ অনুসন্ধান শুরু করতে যাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক তিনটি তদন্ত দল গঠন করেছে। রোববার থেকে তারা তদন্ত কার্যক্রম শুরু করেছে। এই তদন্তকে বিশেষ তদন্ত বলছে সংস্থাটি।

এ প্রসঙ্গে আলাপকালে বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জুমবাংলাকে বলেন, প্রাথমিকভাবে ছয়টি বাণিজ্যিক ব্যাংক এই অপকর্ম করছে বলে ধারনা করা হয়েছে। এদের বিরুদ্ধে অভিযোগও আছে।

তিনি জানান, তদন্তের প্রথম ধাপের কার্যক্রম সম্পন্ন হওয়ার পর আরও কয়েকটি ব্যাংক এ তালিকায় যুক্ত হতে পারে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ধাপে ধাপে ১৮ টি ব্যাংকের বিরুদ্ধে তদন্ত কার্যক্রম পরিচালনা করবো।

তদন্ত প্রতিবেদন হাতে পাবার পর পরবর্তী ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, কয়েকটি ব্যাংক বি.সি. (বিল অব কালেকশন) এ দেখিয়েছে যে, তারা ৮৩.৬৫ এবং ৮৩.৭০ রেটে বৈদেশিক মুদ্রা বিনিময় করেছে। এটি কেন্দ্রীয় ব্যাংক দ্বারা নির্ধারিত মুদ্রা বিনিময় হার।

কিন্তু পরে জানা গেল ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংককে মিথ্যে তথ্য সরবরাহ করছে। আসলে ব্যাংকগুলো “কর্পোরেট ডিল” এর নামে ৮৪.৫০ এবং ৮৫ টাকা মার্কিন ডলারে মুদ্রা বিনিময় করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তদন্ত কমিটি এ বিষয়টি নিয়েই অনুসন্ধান কার্যক্রম চালাবে এবং কোনো প্রতিষ্ঠান দোষী প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান কেন্দ্রীয় ব্যাংকের একাধিক কর্মকর্তা।




Leave a reply